মাঙ্কি বি ভাইরাস (Monkey B virus) এর প্রভাব চিনে মৃত্যু এক ৫৩ বছর বয়সী পশু চিকিৎসকের

चिकित्सा

বাঁদরের থেকে ছড়ানো ভাইরাস নিয়ে নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা চিনে।জানা গিয়েছে চীনের বেইজিং শহরের এক পশু চিকিৎসক মানব প্রজাতির উপর কাজ করেছিলেন সেখানে থেকেই ওনারা উনার দিকে ছড়িয়ে পড়েছে মাঙ্কি বি ভাইরাস (monkey BV) এবং এই ভাইরাসের জেরেইমৃত্যু হয় ওই ডাক্তারের। যদিও নানান সূত্রে জানা গিয়েছে যে এই ডাক্তারের সংস্পর্শে যারা এসেছে তারা কেউই এই ভাইরাসে আক্রান্ত হননি সকলেই নিরাপদ রয়েছেন।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুসারে জানা গিয়েছে যে চলতি বছরের মার্চ মাসে দুটি মৃত বানরের দেহে ডিসেকশন প্রক্রিয়া চালিয়েছে এই ৫৩  বছর বয়সী পশু চিকিৎসক।এর থেকেই বিভিন্ন ভাইরাসে আক্রান্ত হন তিনি উপসর্গ হিসেবে ঘন ঘন বমি ভাব হতে দেখা যায় শরীরে পরবর্তীতে গুরুতর আকার ধারণ করে হাসপাতালে ভর্তি করা হয় তাকে অত্যন্ত দুঃখজনক ভাবে ২৭ শে মে এই বছরে মৃত্যু হয় ৫৩ বছর বয়সী ওই পশু চিকিৎসকের।

এর আগে   মাঙ্কি বি ভাইরাস ( Monkey B virus)  চিনি মিললেও এর প্রভাবে মৃত্যুর খবর বিশেষ শোনা যায়নি অতএব এই পশু চিকিৎসকের মৃত্যু প্রথম এই ভাইরাসের প্রজাতি গঠিত কারণে ঘটে মৃত্যু হিসেবে ধার্য করা হয়েছে।শোনা গিয়েছে সেই সময় গবেষকরা আক্রান্ত ডাক্তারের সেরিব্রোস্পাইনাল ফ্লুইড সংগ্রহ করে বিশ্লেষণ করে দেখেন তিনি এই ভাইরাসে আক্রান্ত।

প্রসঙ্গত উল্লেখ্য হাজার 1932 সালে প্রথম এই ভাইরাসকে আইসোলেটেড করা হয়।ম্যাকাকা প্রজাতির দেহে প্রথম অ্যালবাম ভাইরাসের সন্ধান পাওয়া যায়। আরো তথ্য স্বরূপ বলা যায় যে হাজার ১৯৩২ সালের পর থেকে মাত্র ৬০ থেকে ৮০ টি কোষের সন্ধান পাওয়া গেছে যারা এই ভাইরাসজনিত কারণে আক্রান্ত হন।

বিশেষজ্ঞদের মতে মূলত বানানের শরীরের থেকেই বেরোনো রক্ত মূত্র লালা রস থেকেই এই ভাইরাস সংক্রমণের আশঙ্কা বেশি। এমনকি বানরের আচর কামড় থেকেও হতে পারে এই সংক্রমণ। এই কারণবশত শ্রমিক মজুর যে সব ব্যক্তিরা জঙ্গলে কাজ করেন তাদের উদ্দেশ্যে এই সতর্কবার্তা দেওয়া হয়।

প্রসঙ্গত উল্লেখ্য  উপসর্গ সমূহ

1.            শরীরে ব্যাথা

2.            চোখে জল আসা

3.            বন্ধ নাক

4.            নিম্ন তাপমাত্রা

5.            বমি বমি ভাব

6.            এমনকি পেশিতে ব্যথা  এগুলো ছাড়াও অতিরিক্ত মাত্রায় সংক্রমণ মস্তিষ্কের স্বাভাবিক সূক্ষ্মতা দুর্বল হয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *