কোনরকম বিতর্ক ছাড়াই লোকসভায় পাস হয়ে গেল দুটি বিল

दैनिक समाचार

লেখিকা সাবাতিনি চ্যাটার্জী

এয়ারপোর্টস ইকোনমিক রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (AERA) সংশোধনী বিল, ২০২১, এবং দ্য ইনল্যান্ড ভেসেলস বিল, ২০২১, বিনা বিতর্কে পাস হয়েছে ২৯ শে জুলাই বৃহস্পতিবার।  ক্রমাগত বিরোধী বিক্ষোভ চলাকালীন, দিনটি স্থগিত করার আগে দুটি বিল পাস করা হয়।

প্রসঙ্গত বিরোধী সদস্যরা পেগাসাস ইস্যুতে এবং তিন নতুন কৃষি আইনের (three farm laws)বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন। যদিও লোকসভার স্পিকার ওম বিড়লা তাদের সতর্ক করে দিয়েছিলেন যে “যারা বারবার কাজে ব্যাঘাত ঘটাচ্ছে” তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বাধ্য করছেন তারা।লোকসভার স্পিকার ওম বিড়লা জানান বুধবারের ঘটনায় তিনি গভীরভাবে মর্মাহত হয়েছেন, যখন কিছু সদস্য কাগজপত্র ছিড়ে চেয়ার , ট্রেজারি বেঞ্চ ছুড়ে মারার চেষ্টা করেন।

বৃহস্পতিবার সকাল ১১ টায় যখন সভা শুরু হয় তখনই তিনি এই বক্তব্য রাখেন । তিনি আরো বলেন,“যদি  আপনারা সংসদীয় অনুশীলনের যত্ন না নেন, তাহলে সংসদীয় প্রক্রিয়া কীভাবে শক্তিশালী হবে? “আমার আন্তরিক প্রচেষ্টায় এই যে সকল সদস্যরা যাতে তাদের সমস্যাগুলো উত্থাপন করতে যথার্থ পরিমাণ সময় পান এবং তাদের সকল প্রকার সম্মান  দেওয়া হয়”। তিনি আরো বলেন যে, যদি বুধবারের ঘটনার পুনরাবৃত্তি হয় তাহলে আমার আপনাদের সহযোগিতা প্রয়োজন এবং যারা সংসদের অবমাননা করবেন সেই ধরনের  সদস্যদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে যাতে আমাদের সংসদের মর্যাদা বজায় রাখতে পারি ।

এই প্রসঙ্গে যখন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী যখন ক্ষমা চেয়েছিলেন, তখন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেছিলেন যে সরকারের ‘একগুঁয়ে’ মনোভাবের কারণে বিরোধী সদস্যরা তাদের মতামত দিতে পারছেন না। এহেন ক্রমাগত স্লোগানের জন্য স্পিকার ওম বিড়লা  পার্লামেন্টারি হাউস সকাল  ১১.৩০ টা পর্যন্ত মুলতবি করেন। এইসময় বিজেপির রাজেন্দ্র আগারওয়াল কিছু প্রশ্ন উত্তর করলেও ঘন্টায় দুবার সভা স্থগিত করতে হয়েছিল।ব্যবসায় উপদেষ্টা কমিটির সদস্যরা এজেন্ডা নিয়ে আলোচনা করতে বৈঠক করেছিলেন।ঐদিন দুপুর দুটোর সময় সংসদের পুনর সূচনা হলে সেই সময় চেয়ারে থাকা ডক্টর কিরিটি প্রেমজি ভাই সোলাঙ্কি প্রসঙ্গত উল্লেখ্য দুটি বিল গ্রহণ করেন।সিভিল এভিয়েশন মিনিস্টার জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বিরোধী বেঞ্চে কিছু কটুক্তিমূলক মন্তব্য করার পর AERA সংশোধনী বিল পাসের জন্য পেশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *