15 ই আগস্ট স্বাধীনতা দিবস 2021 , উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছয়টি গুরুত্বপূর্ণ ঘোষণা

दैनिक समाचार

লেখিকা সাবাতিনি চ্যাটার্জী

          প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 2014 সালে দায়িত্ব গ্রহণের পর থেকে 15 ই আগস্ট টানা অষ্টমবারের জন্য নাগরিকদের উদ্দেশ্যে ভাষণ প্রদান করেন। জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী বলেন , “সবকা সাথ- সবকা বিকাশ, সবকা বিকাশ এবং সবকা প্রার্থনা” দেশকে নতুনভাবে গড়ে তুলতে এই মন্ত্রই পাথেয় হবে। প্রসঙ্গত উল্লেখ্য প্রধানমন্ত্রী আরও বলেন যে প্রতিটি দেশের উন্নয়নে যাত্রায় একটা সময় এরকম আসে যখন তাকে নিজেকে নতুনভাবে সংজ্ঞায়িত করতে হয় এবং নতুন সিদ্ধান্ত নিয়ে এগিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীর মতে “আজ সেই সময় এসেছে ভারতের উন্নয়ন যাত্রায়”। উনি মনে করেন, এখন থেকে শুরু করে আগামী 25 বছর নতুনভাবে ভারতকে সংগঠিত করার জন্য খুবই গুরুত্বপূর্ণ । এই উপলক্ষে প্রধানমন্ত্রী ছয়টি ঘোষণা করেছিলেন যা বিভিন্নভাবে দেশকে উপকৃত করবে।

•             পুষ্টি পূরণের লক্ষ: 

          প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য পুষ্টিকর খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উনি ঘোষণা করেন যে পিডিএস (PDS) অন্যান্য পদ্ধতি ব্যবহার করার মাধ্যমে সরকার থেকে সরবরাহ করা চালকে আরো বেশি পুষ্টি সমৃদ্ধ করা হবে। সরকার তার বিভিন্ন স্কিমের অধীনে দরিদ্রদের মধ্যে যে চাল বন্টন করে তা আরো বেশি করে পুষ্টিসমৃদ্ধ চাল দেওয়া হবে। মূলত রেশন দোকানে চাল পাওয়া যায় কিনা, মিড ডে মিলে ভাত পাওয়া যায় কিনা এবং প্রতিটি স্কিম এর মাধ্যমে পাওয়া চাল পরবর্তীতে 2024 সালের মধ্যে আরো বেশি পুষ্টি সমৃদ্ধ করতে হবে। মনে করা হচ্ছে এই পদক্ষেপ দরিদ্র শিশুদের পুষ্টিকর চাল প্রাপ্তির অধিকার কে আরো বেশি নিশ্চিত করবে এবং দেশের 110 টিরও বেশি উচ্চাভিলাষী জেলায় স্বাস্থ্য, পুষ্টি, রাস্তাঘাট এবং বিভিন্ন কর্মসংস্থান, সংক্রান্ত স্কিম গুলিকে আরো বেশি করে অগ্রাধিকার দেওয়া হবে।

•             স্বনির্ভর গোষ্ঠীর জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম:

          গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যে এবং উন্নত জীবনধারা নিশ্চিত করতে এবং তাদের জীবনকে সচ্ছল করার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি ই-কমার্স প্লাটফর্ম তৈরি ঘোষণা দিয়েছেন। বিশেষ করে স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত মহিলাদের দ্বারা প্রস্তুত করা পণ্য বিক্রির উদ্দেশ্যে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন যে,“গ্রামে 4 কোটিরও বেশি বোন আছে যারা আমাদের স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত এবং তারা একাধিক পণ্য তৈরি করে। এখন সরকার তাদের পণ্যগুলির জন্য একটি ই-কমার্স প্ল্যাটফর্ম প্রস্তুত করবে যাতে দেশ এবং বিদেশে একটি বড় বাজার পাওয়া যায়,”।

•             ভারতীয় রেলওয়ে:

          ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য গুলিতে তার নজর রেখেছিলেন। তিনি সম্প্রতি ঘোষণা করেছেন যে উত্তর-পূর্ব রাজ্যের সমস্ত রাজধানী খুব শীঘ্রই রেলপথ ব্যবহার করে সংযুক্তিকরণ করা হবে। তিনি আরো বলেছেন , “আমাদের পূর্ব ভারত, উত্তর -পূর্ব, জম্মু ও কাশ্মীর, লাদাখ সহ সমগ্র হিমালয় অঞ্চল, তা আমাদের উপকূলীয় অঞ্চল হোক বা উপজাতীয় অঞ্চল হোক, ভবিষ্যতে এটি ভারতের উন্নয়নের একটি বড় ভিত্তি হয়ে উঠবে। আজ, উত্তর -পূর্ব ভারতে সংযোগের একটি নতুন ইতিহাস লেখা হচ্ছে। এই সংযোগ হৃদয়ের পাশাপাশি অবকাঠামোরও। খুব শীঘ্রই, উত্তর -পূর্বের সমস্ত রাজ্যের রাজধানীগুলিকে রেল পরিষেবার সাথে সংযুক্ত করার কাজ শেষ হতে চলেছে,’’। প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন যে স্বাধীনতার  মহোৎসবে 75 তম সপ্তাহে 75 টি বন্দে ভারত ট্রেন দেশের প্রতিটি প্রান্তেকে সংযুক্ত করবে।

•             ন্যাশনাল মাস্টার প্ল্যান:

          র্তমান যুগের কাঠামো সম্পর্কে প্রধানমন্ত্রী নিজের দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে জানিয়েছেন যে যে ইনফ্রা প্রকল্পগুলি সিলোতে তৈরি করা যাবে না এবং ভবিষ্যতে তিনি পিএম গতিশক্তি চালু করার কথা ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী  বলেছেন, “আধুনিক অবকাঠামোর পাশাপাশি, ভারতকেও অবকাঠামো নির্মাণে একটি সামগ্রিক পন্থা অবলম্বন করতে হবে। আগামী দিনে ভারত প্রধানমন্ত্রীর শক্তি-জাতীয় মাস্টার প্ল্যান চালু করতে চলেছে, ” তার মত অনুসারে, জাতীয় মাস্টারপ্ল্যান হবে মূলত 100 লক্ষ কোটি টাকার এবং এই প্ল্যান সামগ্রিক অবকাঠামোর ভিত্তি তৈরি করবে, এবং ভারতের অর্থনীতিতে একটি সমন্বিত পথ তৈরি করবে। শুধু তাই নয় ন্যাশনাল মাস্টারপ্ল্যান লজিস্টিক খরচ এবং সময় কমানোর লক্ষ্যে সারাদেশে মাল্টি মডেল সংযোগ ব্যবস্থা তৈরি করবে । প্রধানমন্ত্রীর দেওয়া ব্যাখ্যা অনুসারে গতিশক্তি স্থানীয় নির্মাতাদের প্রতিযোগিতামূলক হতে সাহায্য করবে এবং ভবিষ্যতে নতুন অর্থনৈতিক অঞ্চলের সম্ভাবনাও আরো পোক্ত ভাবে গড়ে উঠবে।

•             ন্যাশনাল হাইড্রোজেন মিশন:

          প্রধানমন্ত্রী নরেন্দ্র বলেছেন যে দেশের অগ্রগতি এবং স্বনির্ভর ভারত গড়ার জন্য ভারতের শক্তিকে স্বাধীন হওয়ার প্রয়োজন এবং তিনি আরও বলেন যে স্বাধীনতার শততম বছরের আগে ভারত জ্বালানি খাতে স্বনির্ভর করার লক্ষে কাজ করবে। প্রধানমন্ত্রী মোদী বলেছেন,“আজ ভারত যা কিছু কাজ করছে, সবচেয়ে বড় লক্ষ্য, যা ভারতকে কোয়ান্টাম লাফ দিতে চলেছে, তা হল সবুজ হাইড্রোজেনের ক্ষেত্র… .সবুজ হাইড্রোজেন পৃথিবীর ভবিষ্যৎ। আজ, আমি গ্রিন হাইড্রোজেনের নতুন বৈশ্বিক কেন্দ্র এবং এর বৃহত্তম রপ্তানিকারক হওয়ার লক্ষ্যে ন্যাশনাল হাইড্রোজেন মিশন প্রতিষ্ঠার ঘোষণা করছি, ”

•             সৈনিক স্কুল:

          সৈনিক স্কুল নির্মাণ এটি এমন একটি পদক্ষেপ নিশ্চিত করবে যে মেয়েরা ছেলেদের সমান প্রতিনিধিত্ব পাবে। এক্ষেত্রে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন যে এখন থেকে মেয়েরাও সৈনিক স্কুলে ভর্তি হতে পারবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে, “আমি লক্ষ লক্ষ মেয়ের কাছ থেকে বার্তা পেতাম যে তারাও সৈনিক স্কুলে পড়তে চায়, তাদের জন্যও সৈনিক বিদ্যালয়ের দরজা খোলা উচিত। আড়াই বছর আগে, একটি পরীক্ষা হিসাবে, আমরা মিজোরামের সৈনিক স্কুলে প্রথমবারের মতো মেয়েদের ভর্তি করেছিলাম। এখন সরকার সিদ্ধান্ত নিয়েছে যে দেশের সব সৈনিক স্কুলও মেয়েদের জন্য খুলে দেওয়া হবে, ”

সর্বশেষে প্রধানমন্ত্রী মোদী কেন্দ্রীয় ও রাজ্য মন্ত্রলয় গুলিকে একটি প্রচার চালানোর জন্য আহ্বান জানিয়েছে যেসব বিধি-নিষেধ গুলো মানুষের জীবনে বাধা হয়ে দাঁড়িয়েছে। আরো বলেছেন সরকারি বিভাগ যেন সেই ধরনের আইনগুলোকে বাতিলের আহ্বান জানায়। সংস্কার বাস্তবায়নের জন্য ভালো স্মার্ট সরকার এর প্রয়োজন হয়। এছাড়াও প্রধানমন্ত্রী নির্মাতাদের রপ্তানির জন্য সঠিক গুণমান সম্মত পণ্য তৈরির আহ্বান জানিয়েছেন কারণ তিনি মনে করেন ভারতের প্রভাব প্রতিপত্তি এবং মানুষের আস্থা অন্যের সঙ্গে যুক্ত হয়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *