পেগাসাস: 300 এরও বেশি ব্যক্তিগত গোপনীয়তার উপর সরাসরি আক্রমণ

तथ्यों का विश्लेषण

 মুনিবার বারুই লিখেছেন

সম্প্রতি, দ্য ওয়্যার এবং ১ media টি মিডিয়া পার্টনার সহ একটি আন্তর্জাতিক সহযোগী প্রতিবেদনের প্রকল্পটি কেন্দ্রীয় সরকারের উচ্চ-আধিকারিকদের দ্বারা আয়োজিত “জিরো-ক্লিক” আক্রমণে টেক্সট লিঙ্ক বা বার্তা ব্যবহার করে বল্লম-ফিশিংয়ের পদ্ধতিগুলি উন্মোচিত করেছে।

এই জাতীয় স্পাইওয়্যার ব্যবহারটি মিল-র ক্ষেত্রে নয়, তবে এটি একটি অত্যন্ত সংক্রামক ম্যালওয়ার। ২০২১ সালের গোড়ার দিকে, সাইবারসিকিউরিটি সংস্থা জেকোপস দাবি করেছিল যে আইফোন এবং আইপ্যাডগুলি বিনা সহায়তাযুক্ত আক্রমণগুলির জন্য প্রচলিত সংবেদনশীলতা রয়েছে, বিশেষত এটির মেল অ্যাপ্লিকেশনটি। অ্যান্ড্রয়েড ফোনগুলিতে সংস্করণ ৪.৪.৪ এবং এর আগের সংস্করণগুলিতে গ্যালারী অ্যাপ্লিকেশনটি ছিল। সাইবার-আক্রমণকারীরা হোয়াটসঅ্যাপে দুর্বলতাগুলিও কাজে লাগিয়েছে, যেখানে কোনও ম্যালওয়্যার সহ কোনও ফোন আক্রান্ত হতে পারে এমনকি যদি আগত দূষিত কলটি না নেওয়া হয় এবং ওয়াই-ফাইতে, চিপসেট ব্যবহারকারীরা গেম এবং চলচ্চিত্রগুলি স্ট্রিম করতে পারে। এই প্রসঙ্গে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছে যে সাম্প্রতিকতম অপারেটিং সিস্টেমগুলির সাথে আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসই সাম্প্রতিক সুরক্ষা লঙ্ঘন করেছে।

বর্তমান প্রসঙ্গে, জুলাই 1821 সালে দ্য ওয়ায়ার জানিয়েছিল যে ফাঁস হওয়া গ্লোবাল ডাটাবেসে বিশ্বজুড়ে প্রায় ৫০,০০০ টেলিফোন নম্বর রয়েছে (সংখ্যাগরিষ্ঠতা ভারত সহ ১০ টি দেশে গুচ্ছ ছিল) ।হেতু, ভারতীয় প্রসঙ্গে, পেগাসাস প্রকল্পটি আগে ছিল ইস্রায়েলি সংস্থা এনএসও গ্রুপের পেগাসাস স্পাইওয়্যার ভারতের নরেন্দ্র মোদী সরকারের দু’জন পরিচারক মন্ত্রী, বিরোধী দলের তিন নেতা, একটি সাংবিধানিক কর্তৃপক্ষ, বেশ কয়েকজন সাংবাদিক এবং ব্যবসায়ী ব্যক্তি সহ ভারতে 300 টি মোবাইল ফোন নম্বর লক্ষ্যবস্তু করেছে। এই তালিকায় সিনিয়র কংগ্রেস নেতা রাহুল গান্ধী, নির্বাচনী কৌশলবিদ প্রশান্ত কিশোর, প্রাক্তন নির্বাচন কমিশনার আশখোক লাবাসা, মন্ত্রীরা অশ্বিনী বৈষনাও এবং প্রহ্লাদ প্যাটেল, টিএমসি নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুপ্রিম কোর্টের এক কর্মচারীর পুরো পরিবার যারা তত্কালীন অভিযুক্ত করেছিলেন ২০১২ সালে যৌন হয়রানির সিজেআই রঞ্জন গোগোই এবং আরও অনেক ব্যক্তি যারা সাংবাদিক ছিলেন (৪০ জন সাংবাদিক), ব্যবসায়ী, সরকারী কর্মকর্তা ইত্যাদি। একই রকম শিরাতে, 2019 এর আগে, হোয়াটসঅ্যাপ জানিয়েছিল যে এপ্রিল, 2019 থেকে মে এর মধ্যে নজরদারি চালানো হয়েছিল। , 2019 চারটি মহাদেশ জুড়ে 20 টি দেশের ব্যবহারকারীদের উপর (সান ফ্রান্সিসকোতে মার্কিন আদালতে দায়ের করা মামলা অনুসারে)।

ভারতীয় সংসদের বর্ষা অধিবেশন শুরু হওয়ার সাথে সাথে। বিরোধী দলের সদস্যরা এই পুরো বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বরখাস্ত এবং নরেন্দ্র মোদীকে “প্রধানমন্ত্রীর ভূমিকা” তদন্তের দাবি জানিয়েছিলেন। রাহুল গান্ধী লক্ষ্য করেছিলেন যে এই ধরণের নজরদারি অবৈধ এবং এটি কোনও ব্যক্তির গোপনীয়তার উপর সরাসরি আক্রমণ। যেমনটি আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত রয়েছে। এটি আমাদের দেশের গণতান্ত্রিক ভিত্তির উপর আক্রমণ। এটি অবশ্যই পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা উচিত এবং দায়ীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া উচিত।

এই মতামতটিতে, এই মতামত মোকাবেলায়, 1921 সালের 20 জুলাই অশ্বিনী বৈষ্ণব (বর্তমান বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী) মতামত দিয়েছেন যে প্যাগাসাস প্রকল্পটি “ভারতীয় গণতন্ত্র এবং এর সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলিকে কুখ্যাত করার” একটি প্রচেষ্টা ছিল। তদুপরি, বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ পর্যবেক্ষণ করেছেন যে এই জাতীয় অপকর্ম করার জন্য ক্ষমতাসীন দলের বিরুদ্ধে প্রমাণের কোনও আওতা নেই। আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে এটি ছিল “জনগণ (বিরোধী এবং বিরোধী) প্রায়শই আমার সাথে এই শব্দবন্ধটি হালকা শিরাতে সংযুক্ত করেছেন তবে আজ আমি গুরুত্ব সহকারে বলতে চাই – নির্বাচনী ফাঁসের সময়, বিঘ্নগুলি … আপা ক্রোনোলজি সামহিহ! !!! এটি বাধা প্রদানকারীদের জন্য বাধা প্রদানকারীদের একটি প্রতিবেদন ”।

তবুও, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে এ জাতীয় সংসদে বিরোধী দলের সদস্যরা দায়ী করেছিলেন। এটি সরাসরি ভারতীয় টেলিগ্রাফ আইনের সমস্ত বিধানের পরিপন্থী কারণ বৈধ বাধা নেই, বরং বিরোধী / প্রতিষ্ঠা-বিরোধী সম্পর্কিত ব্যক্তিদের গুপ্তচরবৃত্তি করার একটি স্বেচ্ছাচারী পদক্ষেপ। এ জাতীয় তদন্তের জরুরি প্রয়োজন কারণ সরকার নিজেই এর প্রকৃত বর্ণ প্রকাশ থেকে দূরে সরে যাচ্ছে। সুতরাং, উপসংহারে কিছুই হবে না কারণ লোকপাল বা সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনের (সিভিসি) মতো সংস্থাগুলি কখনই এ জাতীয় পরিস্থিতি গ্রহণ করা উচিত নয় – এই দৃষ্টিভঙ্গিতে যে তারা দাঁত কম বাঘও বটে। লেখক সত্তাচিন্তনের ব্যানারে সাংবাদিক হিসাবে কাজ করেন। তিনি একজন লেখক, অভিলাষী একুরিস্ট, জীবনে কিছু করার ইচ্ছাশক্তিযুক্ত প্রযুক্তি-বুদ্ধিমান ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *