পশ্চিমবঙ্গ সরকার তিনটি নতুন অনলাইন পরিষেবা চালু করেছে

दैनिक समाचार

by : Sabatini Chatterjee

       ই-গভর্নেন্স উদ্যোগের অধীনে জনগণকে সমস্যামুক্ত এবং স্বচ্ছ সেবা প্রদানের প্রচেষ্টায়, পশ্চিমবঙ্গ সরকার সোমবার তিনটি নতুন অনলাইন পরিষেবা চালু করেছে-বিল্ডিং প্ল্যান অনুমোদন, ট্রেড লাইসেন্স জারি করার জন্য একক উইন্ডো সিস্টেম এবং পৌর মিউটেশন এবং মূল্যায়ন। মূলত এই ধরনের পরিসেবা রাজ্যের মানুষের জন্য নতুন নতুন পথের দিশা দেখাবে। 

       রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেছেন, রাজ্যের শহুরে এলাকার জন্য এই নতুন অনলাইন পরিষেবাগুলি “অনন্য এবং অভূতপূর্ব” উদ্যোগ যা আন্ত-বিভাগীয় একীকরণের ক্ষেত্রে “তৃণমূল স্তরের স্বচ্ছতা” আনবে। তিনি বলেন,“আমি মনে করি এই ধরনের ডিজিটাল বিপ্লব অন্য কোনো রাজ্যে হয়নি। অন্য কোন রাজ্য সরকার কর্পোরেশন, পৌরসভা এবং শহুরে স্থানীয় সংস্থাগুলির (ইউএলবি) জন্য এই ধরনের ব্যাপক ডিজিটাল পরিষেবা প্রদান করতে সক্ষম নাও হতে পারে। যাইহোক, আমরা এই পরিষেবাগুলি প্রদান করছি, এবং এই অনলাইন পরিষেবাগুলি রাজ্যে ব্যবসা করলে আরও সহজতর হবে।

       বর্তমানে, 60 টি ইউএলবি বিল্ডিং প্ল্যান অনুমোদনের জন্য একক-উইন্ডো পদ্ধতিতে নিযুক্ত রয়েছে। তিন মাসের মধ্যে, বাকি ইউএলবিগুলিও এই সুবিধার আওতায় আসবে।পৌর মিউটেশন এবং অ্যাসেসমেন্ট (ই-মিউটেশন) সুবিধার আওতায় বর্তমানে 123 ইউএলবি নিযুক্ত। অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, “অনলাইন মিউটেশন সুবিধা থেকে অনেক মানুষ উপকৃত হবে। ই-মিউটেশন কর্পোরেশন পর্যায়ে হবে,”। ইউএলবি (ULBs)  দ্বারা তিনটি অনলাইন পরিষেবা প্রদানের সময়সীমা 15 দিন নির্ধারণ করা হয়েছে। অমিত মিত্র আরও যোগ   করে বলেছেন , “সময়সীমা পূরণ না হলে পৌরসভার জন্য জরিমানার বিধান রয়েছে,”

       অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, অনলাইন বিল্ডিং প্ল্যান অনুমোদনের সুবিধা থেকে প্রায় 1.5 কোটি মানুষ উপকৃত হবে, যখন প্রায় 2 কোটি মানুষ একটি সাধারণ আবেদন ফর্মের মাধ্যমে দোকান এবং প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন সহ ট্রেড লাইসেন্স (তালিকাভুক্তির শংসাপত্র) ডিজিটাল ইস্যু থেকে উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।মন্ত্রী বলেছিলেন “এটি একটি সম্পূর্ণ ডিজিটাল প্রক্রিয়া হবে। কোনও মানবিক হস্তক্ষেপ হবে না,”। ডিজিটাল  সুবিধা থাকার জন্য মানুসের জন্য অনেক বেশি সহজ হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *