শিশুদের মধ্যে কোয়ারেন্টাইন মায়োপিয়ার প্রভাব

चिकित्सा

By Sabatini Chaterjee

          সম্প্রতি, প্রায় দেড় বছর হয়ে গেছে যে শিশুরা বাড়িতে ছিল, এবং শিক্ষা বা বিনোদনের ধারণা ডিজিটাল স্ক্রিনকে কেন্দ্র করে। এর অর্থ তারা মোবাইল ফোনের দিকে তাকিয়ে বেশি সময় ব্যয় করছে। এই অভূতপূর্ব পরিস্থিতির উদ্ধৃতি দিয়ে, চক্ষু বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-1 pandemic মহামারী শুরু হওয়ার পর থেকে 15 বছরের কম বয়সী শিশুদের মধ্যে তারা মায়োপিয়া (দৃষ্টিশক্তির কাছাকাছি) ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে।

          ডক্টর আগারওয়ালস চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, শিশুদের মধ্যে ‘স্কুইন্ট-আই’-এর আরও বেশি ঘটনা লক্ষ্য করা যাচ্ছে। “আমাদের পরিসংখ্যানগুলি দেখায় যে মহামারী বছরে 5-15 বছরের শিশুদের মধ্যে বার্ষিক মায়োপিয়া অগ্রগতিতে 100% বৃদ্ধি এবং বার্ষিক স্কুইন্ট-আই ক্ষেত্রে পাঁচগুণ বৃদ্ধি ঘটেছে,” বেসরকারি হাসপাতালের পরামর্শদাতা চক্ষু বিশেষজ্ঞ পলক ম্যাকওয়ানা বলেছেন।

          ডক্টর ম্যাকওয়ানা যোগ করেছেন যে লকডাউন চলাকালীন সময়ে কম্পিউটার, ল্যাপটপ এবং মোবাইল ফোন বা ট্যাবলেট নিয়ে কাজ করা, যা ঘন ঘন বিরতি ছাড়াই নেওয়া হয়েছিল। একাডেমিক বা অন্যান্য উদ্দেশ্যে স্ক্রিন টাইম যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এই চাক্ষুষ চাপ টেরা (squinting )জন্য একটি কারণ হতে পারে এবং মায়োপিয়া অগ্রগতি একটি ত্বরিত প্রভাব আছে।

          পরামর্শদাতা চক্ষু বিশেষজ্ঞ  বলেন , যেহেতু নিজেকে এবং পরিবারের সদস্যদের চূড়ান্ত অগ্রাধিকার দেওয়া হয়েছিল, তাই লোকেরা চক্ষু বিশেষজ্ঞ সহ ডাক্তারদের সাথে সাধারণ পরামর্শের জন্য যাওয়া থেকে নিজেকে বিরত রেখেছিল। “যেহেতু শিশুদের অপথালমোলজিস্টদের সাথে পরামর্শ এড়িয়ে যেতে হয়েছিল, তাদের মধ্যে কেউ কেউ অপ্রতুল শক্তি দিয়ে চশমা ব্যবহার করতে থাকে যা চোখের উপর চাপ সৃষ্টি করে। এটি আরও বাড়িয়ে দেয় রিফ্র্যাক্টিভ ত্রুটি (চোখের দৃষ্টিশক্তি)। বিরতি না নিয়ে ডিজিটাল স্ক্রিনের ব্যবহার বৃদ্ধি সমস্যাটিকে আরও জটিল করে তুলেছে। চোখের বলের মাত্রা পরিবর্তিত হয় যতক্ষণ না কেউ 21 বছর বয়সে পৌঁছায় কিছু ক্ষেত্রে ছাড়া। সাধারণত, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তির পরিবর্তন হয়। অপর্যাপ্ত শক্তির সাথে চশমা ব্যবহার এবং ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে অতিরিক্ত সময় ব্যয় করলে দৃষ্টিশক্তির আরও পরিবর্তন হতে পারে, ” ডক্টর  শ্রীনিবাস ব্যাখ্যা করেন।

          অনলাইন ক্লাসে উপস্থিত হওয়া বর্তমানে এড়ানো যাবে না। তাই ডক্টর ম্যাকওয়ানা পরামর্শ দিয়েছেন যে শিশুরা মোবাইল ফোনের পরিবর্তে ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করে কারণ চোখ এবং বড় পর্দার মধ্যে দূরত্ব বেশি। স্বাস্থ্যকর এবং সুষম খাদ্যের সাথে বাইরের গেম সহ প্রতিদিন এক থেকে দুই ঘন্টা সূর্যের আলোতে এক্সপোজার করার পরামর্শ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *